ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র

ইউনিট-১ এর রিয়াক্টর পিটের ফ্লোর নির্মান সম্পন্ন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৪, ২৭ ডিসেম্বর ২০২০

বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর কান্টিলিভার ট্রাস থেকে  রিয়াক্টর পিটের  নিচের ফ্লোর পর্যন্ত প্রায় ২৬.৩০০ মিটার নির্মান কাজ সম্পন্ন হয়েছে।

এই বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক ও এএসই ইসি জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট সের্গেই লাস্টোস্কিন বলেন, ২০২০ সালের নির্মান লক্ষ্যমাত্রা অর্জনে আমরা সকল সম্ভাব্য পদক্ষেপ নিয়েছি। নির্মানে নিয়োজিত কোম্পানী ট্রেস্ট রোজেম এলএলসি এর কর্মীগন এই বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট ১ এর কান্টিলিভার ট্রাস থেকে  রিয়াক্টর পিটের  নিচের ফ্লোর পর্যন্ত প্রায় ২৬.৩০০ মিটার নির্মান কাজ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করেছে । এই প্রকল্পের নির্মান কাজ ঠিক ভাবেই অগ্রসর হচ্ছে।

রিয়াক্টর কম্পার্টমেন্টের ভেতরের প্রাথমিক সুরক্ষা ও এর সম্পুর্ন ভার বহন করে রিয়াক্টরের কংক্রিটের পিট । এ কাজের পরবর্তী ধাপ হলো ২৬.৩০০ মিটার উচ্চতায় ফ্লোর নির্মান সম্পন্ন করা। এটি শেষ হলেই কেবল এনার্গোস্পেটসমন্তাঝ পিজেএসসি বিশেষজ্ঞগণ নকশা অনুযায়ী নির্ধারিত স্থানে রিয়াক্টর ভেসেল সহ অন্যান্য ভারী যন্ত্রপাতি স্থাপন করতে পারবে। 

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ২ টি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়াক্টর ব্যাবহার করা হয়েছে , যার মোট উৎপাদন ক্ষমতা ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ।  ২৫ ডিসেম্বর ২০১৫ তে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সাক্ষরিত এক চুক্তি ও নকশা অনুযায়ী ঢাকা থেকে ১৬০ কিলোমিটার দূরে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মিত হচ্ছে।  এই নির্মান কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান এটমষ্ট্রয়এক্সপোর্ট (রোসাটোমের প্রকৌশল শাখা )।

বাংলাদেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্যে নির্বাচন করা হয়েছে ভিভিইআর ১২০০ রিয়াক্টর। এই মডেলের রিয়াক্টর নভোভোরোনেঝ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ২টি ইউনিটে সফল ভাবে ব্যাবহার করা হচ্ছে। এই ধরনের রিয়াক্টর গুলো জেনারেশন থ্রি প্লাস এবং সম্পুর্ন আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত। 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি